Online Ad Types : 5 Most Common Types Of Online Ads To Increase Business Reach

 

 

 

 

 

 

 

Digital Advertising  – একটি Powerful Strategy  যা আপনার একটি Local  Store  থেকে  New  Open Business  একাধিকবার বৃদ্ধি করতে সহায়ক হয় খুব কম সময়ে ।

 

 

Digital  Advertising এ , আপনি different   Online  Advertising এর  উপায় খুঁজে বের করুন Search Engine ( Example – Google , Bing , Yahoo ) , Mobile Application , Website , Social Media ইত্যাদিতে আপনার Products বা Services  Advertising গুলি চালানো হয় এবং লক্ষ্য Customers দের Attract  করে ।

 

 

এখন প্রশ্ন হল যে Digital  Marketing  এ কত ধরনের Ad Type  হয় ।

 

 

আজকে আমাদের Blog এর  বিষয় হল , এখানে Online Advertising এর বিস্তারিত আলোচনা থেকে বুঝব এবং কথা বলব আলাদা আলাদা Digital Advertising Examples এর ।

 

 

 

What Is Online Advertising : Online Ads কি ?

 

 

 

 

 

 

 

Online  Advertising এর  মানে Internet এ  দেখানো Ads , যা Digital  Marketing  এর একটি Powerful  Strategy । বর্তমান সময়ে যেখানে সবাই  Online , সেখানে Online  Advertising এর Importance  আরও বেড়েছে।

 

 

আজ, Customers দের Attract  করতে এবং আপনার Products বা Services  বিক্রি করতে Different Types Of  Online  Advertising  Use করা হচ্ছে। এর মধ্যে প্রধানত রয়েছে-

 

 

Google  Search /Display /Shopping /Video / Banner  Ads , Social  Media Ads (যেমন Facebook , Instagram , Linkedin Ads ), Promotional  Emails  ইত্যাদি।

 

 

এই  Different Types Of  Online Ads এর মাধ্যমে, Brand গুলি তাদের Awareness  Create  করে এবং তাদের Target Audience  দের কাছে তাদের Product এবং Services  গুলি বাজারজাত করে। Digital Marketing -এ এই সব ধরনের Ads  উদ্ভাবন এবং Creativity  Importants  Role  পালন করে, যা একটি Brand এর Online  উপস্থিতিকে শক্তিশালী করে।

 

 

এই সমস্ত  Online Ads Users দের Interest  এবং Behavior এর  উপর ভিত্তি করে দেখানো হয়, বিশেষ করে Digital Platform এ। Digital Ads Types  এর ধরণগুলি  সঠিক পছন্দ আপনার Business কে নতুন উচ্চতায় নিয়ে যেতে পারে। অতএব, কোন ধরনের Ads  আপনার Business এর জন্য সবচেয়ে উপযুক্ত হবে তা জানা গুরুত্বপূর্ণ।

 

 

তাহলে আসুন জেনে নেই Online Ads এর সবচেয়ে বেশি ব্যবহৃত 5 প্রকার সম্পর্কে।

 

 

আরও পড়ুন: PPC  Ads  কী – কেন এটি 2024 সালে আপনার Business এর জন্য Importance ?

5 Types Of Online Advertising In Bangla

 

 

 

 

 

Online Advertising এর জগতে Experiment এর কোনো limit নেই। আপনি Multiple Factors  মাথায় রেখে বিভিন্ন Format এর Digital Ads Campaigns Run  চালাতে পারেন এবং Brand টিকে তার Target Audience  দের কাছে পৌঁছাতে সহায়তা করতে পারেন।

 

 

 

 

Search Engine Ads , বা Pay – Per – Click  (PPC) Ads , Types Of Online Ads এর অন্যতম Popular Forms । এতে নিম্নলিখিত Ads Type গুলি অন্তর্ভুক্ত রয়েছে:

 

 

 

 

 

1.Search Ads : আপনি যখন কোনো  Transactional  বা  Commercial Type Query   অনুসন্ধান করেন তখন Google এবং অন্যান্য Search Engine এ দৃশ্যমান এই Ads গুলি দেখানো হয়।

 

 

 

 

For Example , আপনি Email Marketing Tools Search  করেছেন, এখন কিছু Sponsored  Website  বা Ads গুলি আপনার সামনে  Search Engine Result Page (SERP) দেখায়৷ এগুলিকে Search Engine বলা হয়।

 

 

আমরা এটিকে এক Type Of  Direct Response Marketing ও বলতে পারি, যেখানে Advertisers   রা শুধুমাত্র তখনই অর্থ Pay করে যখন একজন Users তাদের Ad  Click  করে। Internet  Advertising  Examples এ Search Ads এর ব্যবহার খুবই Common , কারণ সেগুলি  Highly Targeted ।

 

 

2. Display Ads :  এগুলি  Website  এবং Applications  গুলিতে  দৃশ্যমান  Visual Ads ,  যার মধ্যে Banner Ads এবং Single Image Ads ও রয়েছে ৷ Types Of Ads In Digital Marketing -এ  Display Ads গুলি তাদের Visual Appeal এর জন্য পরিচিত। Online Ads Formatএ Display Ads Brand   Awareness  বাড়াতে বেশ Profitable বলে মনে করা হয়।

 

 

3.⁠ ⁠Shopping Ads : এই Ads Product Listing এর জন্য যা Shopping Platform এবং SERP-এ প্রদর্শিত হয়৷ Digital Ads Format এ Shopping Ads গুলি Product Sell  করে এমন Business এর জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। Shopping Ads গুলি Small Business এর জন্য তাদের Products গুলি তাদের Ideal Customers দের কাছে পৌঁছে দেওয়ার জন্য এটি খুবই Effective Tool ।

 

 

4. Video Ads : Online Video Platforms  দৃশ্যমান এই Ads গুলি বেশ Engaging হয়। Digital Ads Trends  2024 অনুসারে, Video  Ads এর Relevancy And Importants ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। তাই, আজ Brand গুলি অন্যান্য ধরণের Digital Ads গুলির সাথে Video Ads গুলিকে অগ্রাধিকার দেয় এবং New Customers দের কাছে Reach করার  জন্য YouTube, Instagram এবং Facebook এর মতো Platforms এ Run করে ৷

 

 

আজ YouTube  নিজেই Google এর পরে দ্বিতীয় বৃহত্তম Search Engine  হয়ে উঠেছে, যার Backlinko  অনুসারে প্রায় 2.5 Billion Users  রয়েছে। এমন পরিস্থিতিতে, আপনার Ideal Customers ও YouTube এ তাদের Time Spend  করছেন, তাই Video Ads এর মাধ্যমে তাদের Target  করা একটি Profitable Decision হতে পারে।

 

 

এই সমস্ত Online Ads Type এর  মাধ্যমে , আপনি আপনার Digital Advertising Strategy  আরও Impactful  এবং Targeted করে তুলতে পারেন। আপনার Goal Lead Generation , Brand Awareness  বাড়ানো বা Sales বাড়ানো হোক না কেন, Online Advertising এর এই পদ্ধতিগুলি আপনাকে আপনার Business Objectives  পূরণে সহায়তা করতে পারে।

B. Social Media Ads

 

 

 

Social Media Ads গুলি হল Digital Marketing  এর অন্যতম Powerful Weapons , Brands গুলিকে তাদের TargetAudience দের সাথে সরাসরি সংযুক্ত করে। এখানে বিভিন্ন Social Media Platforms এর Different Types Ads  দেখা যায়:

 

 

1. Facebook Ads :  আপনি Facebook-এ বিভিন্ন ধরনের Ads দেখতে পাবেন, যেমন আপনার News Feed এ প্রদর্শিত Sponsored   করা Post , Carousel Ads একাধিক Images or Videos  ধারণ করে এবং Video Ads যা আপনার Attention আকর্ষণ করে। এই Ads গুলি আপনার Brand এর Visibility  বাড়াতে সাহায্য করে।

 

 

2. Instagram Ads : Instagram, যা Mainly  Photos & Videos গুলিতে Focus করে, এখানে আপনি Visually Appealing Ads গুলি দেখতে পাবেন৷ এই Ads গুলি আপনার Products গুলির Beauty  এবং Utility কে একটি দুর্দান্ত উপায়ে প্রদর্শন করে, যার ফলে Users দের Engage  করে৷

 

 

3. Twitter Ads : Twitter এ Ads  মানে এমন Tweets  যা Promoted  করা হয়। এগুলি হল Short Messages  বা Update যা আপনার Brand এর Latest News বা Offer গুলিকে Highlight  করে৷

 

 

4. LinkedIn Ads : Professional Networking  Site LinkedIn-এর Ads গুলি আপনার Business কে Management  Level  বা Corporate Professionals দের Audience দের কাছে নিয়ে আসে। এখানে আপনি Ads Use  করে আপনার Company এর Services বা Job Vacancies  Promote করতে পারেন।

 

 

5. Quora Ads : Quora, যা একটি Question – Answer  Platform , এখানে আপনার Ads  Directly সেই লোকেদের কাছে পৌঁছায় যারা Relevant Question Search   করছে ৷ এই Ads গুলি আপনার Brand কে একটি Trustworthy Source হিসেবে Establish  করতে সাহায্য করে।

এই Social Media Ads এর Types গুলির মাধ্যমে, আপনি আপনার Brand কে সেই Audience দের কাছে পৌঁছে দিতে পারেন যারা আপনার Products বা Services গুলিতে Genuinely Interested ।

আরও পড়ুন: অনলাইনে ব্যবসা বাড়াতে 13টি শক্তিশালী পদক্ষেপ

C. Native Ads

 

 

Native Ads , অর্থাৎ বিজ্ঞাপন যা সামগ্রীর সাথে এত ভালোভাবে মিশে যায় যে তাদের চিনতে অসুবিধা হয়। এই বিজ্ঞাপনগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যে তারা ওয়েবসাইট বা অ্যাপের বাকি বিষয়বস্তুর মতো দেখায়, যার কারণে ব্যবহারকারীদের বিজ্ঞাপনের প্রতি ইতিবাচক অনুভূতি রয়েছে।

উদাহরণস্বরূপ, Amazon বা Flipkart-এর মতো সাইটগুলিতে পণ্যগুলির মাধ্যমে স্ক্রোল করার সময়, আপনি লক্ষ্য করেছেন যে স্পনসর করা পণ্যগুলি শীর্ষে দেখানো হয়েছে৷ যদিও, তারা অন্যান্য পণ্যের মত দেখতে, কিন্তু পার্থক্য শুধুমাত্র তাদের বিজ্ঞাপন চালানো হয় এবং শীর্ষে দেখানো হয়.

অনলাইন বিজ্ঞাপনের ধরনগুলিতে নেটিভ বিজ্ঞাপনের গুরুত্ব বাড়ছে কারণ তারা ব্যবহারকারীদের বিরক্ত করে না এবং একটি বিরামহীন অভিজ্ঞতা প্রদান করে।

নেটিভ বিজ্ঞাপনগুলি প্রায়শই প্রবন্ধ, প্রস্তাবিত পোস্ট বা স্পনসর করা সামগ্রীর আকারে ইন্টারনেট বিজ্ঞাপনের উদাহরণগুলিতে দেখা যায়। নেটিভ বিজ্ঞাপনগুলিও বিশেষ কারণ তারা ব্যবহারকারীর অভিজ্ঞতা নষ্ট করে না এবং কার্যকরীও হয়৷

D. Mobile Advertisement

 

 

 

মোবাইল বিজ্ঞাপন অর্থাৎ মোবাইলে দৃশ্যমান বিজ্ঞাপন আজকের ডিজিটাল যুগে খুবই কার্যকর।

 

 

সাধারণত দুটি প্রধান ধরনের Ad Type এতে ব্যবহার করা হয়:

 

 

1. ইন-অ্যাপ বিজ্ঞাপন: আপনি যখন একটি মোবাইল অ্যাপ ব্যবহার করেন এবং এতে বিজ্ঞাপন প্রদর্শিত হয়, তখন একে ইন-অ্যাপ বিজ্ঞাপন বলা হয়। এই বিজ্ঞাপনগুলি আপনার গেমিং অ্যাপ থেকে শুরু করে আবহাওয়ার তথ্য প্রদান করে এমন অ্যাপ্লিকেশানগুলিতে সব কিছুতে প্রদর্শিত হতে পারে৷ এগুলি অনলাইন বিজ্ঞাপনের প্রকারে খুব জনপ্রিয় কারণ বেশিরভাগ লোকেরা তাদের মোবাইল ফোনে বেশি সময় ব্যয় করে।

 

 

2. মোবাইল অনুসন্ধান বিজ্ঞাপন: মোবাইল ডিভাইসে অনুসন্ধান করার সময় আপনি যে বিজ্ঞাপনগুলি দেখতে পান। আপনি যখনই গুগলে কিছু অনুসন্ধান করেন, অনুসন্ধান ফলাফলের শীর্ষে যে বিজ্ঞাপনগুলি প্রদর্শিত হয় তা হল মোবাইল অনুসন্ধান বিজ্ঞাপন৷ ডিজিটাল মার্কেটিং-এ বিজ্ঞাপনের ধরনগুলিতে এগুলির একটি বড় ভূমিকা রয়েছে, কারণ এগুলি লক্ষ্যবস্তু এবং প্রাসঙ্গিক, যা ব্যবহারকারীদের তাদের অনুসন্ধান ক্যোয়ারী অনুসারে দরকারী তথ্য সরবরাহ করে।

E. Email Advertising

 

 

 

ইমেল বিজ্ঞাপন, অর্থাৎ ইমেলের মাধ্যমে করা বিজ্ঞাপন, যেখানে প্রচারমূলক ইমেলগুলি বিশেষভাবে ব্যবহৃত হয়। এই ইমেলগুলি মূলত পণ্য বা পরিষেবার প্রচারের জন্য পাঠানো হয়।

 

 

এই ধরনের বিজ্ঞাপন শুধুমাত্র সাশ্রয়ী নয়, এর মাধ্যমে লক্ষ্যযুক্ত দর্শকদের কাছে সহজেই পৌঁছানো যায়।

 

 

অনলাইন বিজ্ঞাপনের প্রকারে ইমেল বিজ্ঞাপনের নিজস্ব বিশেষ স্থান রয়েছে, কারণ এটি সরাসরি যোগাযোগ সক্ষম করে। অর্থাৎ, এর মাধ্যমে আপনি সরাসরি আপনার লিডগুলিতে ব্যক্তিগতকৃত বার্তা পাঠাতে পারেন, যা একের পর এক ব্যস্ততা বাড়ায় এবং তাদের গ্রাহকদের মধ্যে রূপান্তর করা সহজ করে তোলে।

 

 

ইন্টারনেট বিজ্ঞাপন শিল্পে, ছোট থেকে বড় ব্র্যান্ডগুলি তাদের গ্রাহকদের ইনবক্সে তাদের সাম্প্রতিক অফার বা নিউজলেটার পাঠায়, যা ব্যস্ততা বাড়ায়। এছাড়াও, একজন গ্রাহক হওয়ার পরে, আপসেলিং এবং ক্রস-সেলিং-এ প্রচারমূলক ইমেলগুলির অনেক গুরুত্ব রয়েছে।

 

 

ডিজিটাল মার্কেটিং ইমেল বিজ্ঞাপনের প্রকারের বিজ্ঞাপনগুলি তাদের কার্যকারিতার জন্য পরিচিত, বিশেষ করে যখন সেগুলি ব্যক্তিগতকৃত সামগ্রীর সাথে আসে।

 

 

আশা করি আপনি ডিজিটাল মার্কেটিং এর সব ধরনের বিজ্ঞাপন বুঝতে পেরেছেন। আসুন আমরা এখন এগিয়ে যাই এবং জেনে নিই কিভাবে আপনার প্রয়োজন অনুযায়ী সেরা বিজ্ঞাপনের ধরন নির্বাচন করতে হয়।

 

 

এই নির্দেশিকায় বিস্তারিত জানুন, হিন্দিতে ডিজিটাল মার্কেটিং।

 

 

কিভাবে সেরা বিজ্ঞাপনের ধরন নির্বাচন করবেন?

 

 

 

সঠিক বিজ্ঞাপনের ধরন নির্বাচন করা আপনার ব্যবসার সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আসুন দেখি কিভাবে আপনার সঠিক ধরনের বিজ্ঞাপন নির্বাচন করা উচিত।

 

1. Goal Decide করুন :

প্রথমত, আপনার বিজ্ঞাপন প্রচারের লক্ষ্য নির্ধারণ করুন। আপনার উদ্দেশ্য কি ব্র্যান্ড সচেতনতা তৈরি করা, নতুন লিড আনা বা সরাসরি বিক্রয় বৃদ্ধি করা?

উদাহরণস্বরূপ, যদি আপনার লক্ষ্য হয় ব্র্যান্ড সচেতনতা, তাহলে সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপন বা সামগ্রী বিপণনের মতো মাধ্যমগুলি আপনার জন্য আরও উপযোগী হবে, কারণ সেগুলির মাধ্যমে আপনি সমস্যা, ব্যথার পয়েন্ট, চ্যালেঞ্জ, পছন্দ, আগ্রহ ইত্যাদি অনুযায়ী কাস্টমাইজড যোগাযোগ তৈরি করতে পারেন। আপনার আদর্শ গ্রাহকদের করতে পারেন.

একই সময়ে, Google Ads বা ইমেল মার্কেটিং সরাসরি বিক্রয়ের জন্য আরও কার্যকর হতে পারে।

এই ব্লগে জানুন কিভাবে আপনি একজন PPC বিজ্ঞাপন বিশেষজ্ঞ হতে পারেন।

 

2.  Audience  দের বোঝা

আপনার লক্ষ্য শ্রোতা কে? তাদের বয়স, লিঙ্গ, আগ্রহ, চ্যালেঞ্জ, অনলাইন কেনাকাটার আচরণ, জীবনধারা ইত্যাদি কেমন?

উদাহরণস্বরূপ, আপনি যদি তরুণ বয়সের গোষ্ঠীকে (18-36) লক্ষ্য করে থাকেন তবে ইনস্টাগ্রাম এবং স্ন্যাপচ্যাটের মতো প্ল্যাটফর্মে বিজ্ঞাপন আরও কার্যকর হবে। পেশাদার পরিষেবার জন্য Linkedin একটি ভাল বিকল্প হতে পারে।

 

3. Budget Fix করুন :

আপনার বিজ্ঞাপনের বাজেট সাবধানে তৈরি করুন। Google বিজ্ঞাপন এবং Facebook বিজ্ঞাপনের মতো কিছু বিজ্ঞাপন প্ল্যাটফর্ম আপনাকে আপনার বাজেট নিয়ন্ত্রণে রাখতে দেয়। একটি ছোট বাজেট দিয়ে শুরু করুন এবং কোন বিজ্ঞাপনগুলি ভাল পারফরম্যান্স করছে তা শিখতে পারার সাথে সাথে ধীরে ধীরে আপনার বাজেট বাড়ান৷

 

4.  সঠিক  Platform  নির্বাচন করুন :

 

প্ল্যাটফর্ম চয়ন করুন যেখানে আপনার লক্ষ্য দর্শক সবচেয়ে সক্রিয়। যদি আপনার ব্যবসা B2B হয়, লিঙ্কডইন একটি ভাল বিকল্প হতে পারে। Facebook, Instagram এবং Pinterest এর মত প্ল্যাটফর্মগুলি B2C ব্যবসার জন্য আরও উপযুক্ত হতে পারে।

 

5. Results  কে  Analyse  করুন

ডিজিটাল বিজ্ঞাপনের সবচেয়ে বড় সুবিধা হল ডেটা অ্যানালিটিক্স! নিয়মিত আপনার বিজ্ঞাপন প্রচারাভিযানের কর্মক্ষমতা নিরীক্ষণ. গুগল অ্যানালিটিক্সের মতো টুল ব্যবহার করে, আপনি দেখতে পারেন আপনার দর্শক কোথা থেকে আসছে এবং কোন বিজ্ঞাপনগুলি সবচেয়ে বেশি রূপান্তর ঘটাচ্ছে৷

 

6. Trends কে Follow  করুন

বিজ্ঞাপনের জগতে প্রবণতা দ্রুত পরিবর্তন হতে থাকে। এআই, মেশিন লার্নিং এবং অগমেন্টেড রিয়েলিটির মতো নতুন প্রযুক্তি ব্যবহার করে আপনার বিজ্ঞাপনগুলিকে আরও আকর্ষক এবং ব্যক্তিগতকৃত করুন৷

7. Adjustment  আর  Experiment

বিভিন্ন বিজ্ঞাপন ফর্ম্যাট, শিরোনাম এবং বিষয়বস্তু নিয়ে পরীক্ষা করুন। A/B পরীক্ষার মাধ্যমে আপনার শ্রোতাদের সাথে সবচেয়ে বেশি কী অনুরণিত হয় তা খুঁজুন।

সঠিক বিজ্ঞাপনের ধরন বেছে নেওয়ার মাধ্যমে, আপনি শুধুমাত্র আপনার ব্যবসার নাগাল বাড়াতে পারবেন না বরং আপনার ROIও উন্নত করতে পারবেন। মনে রাখবেন, নমনীয়তা এবং ক্রমাগত শিক্ষা এই প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ উপাদান।

 

 

Conclusion

আজ, ক্রমবর্ধমান প্রতিযোগিতার পরিপ্রেক্ষিতে, আপনার ব্যবসাকে গ্রাহকদের কাছে নিয়ে যাওয়ার জন্য প্রচলিত পদ্ধতির চেয়ে ডিজিটাল পদ্ধতি ব্যবহার করা প্রয়োজন হয়ে উঠেছে।

ওয়েবসাইট ডিজাইনিং, এসইও, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ইমেল মার্কেটিং ইত্যাদি হল এমন অনেক ডিজিটাল মার্কেটিং কৌশল যার মাধ্যমে একটি ব্যবসা ডিজিটালভাবে বড় হয়।

এই কৌশলগুলির মধ্যে রয়েছে প্রদত্ত বিজ্ঞাপন, যার মধ্যে রয়েছে গুগল বিজ্ঞাপন, ইউটিউব বিজ্ঞাপন, ফেসবুক এবং ইনস্টাগ্রাম বিজ্ঞাপন ইত্যাদি।

আজ আমরা আমাদের ব্লগে এই সমস্ত বিজ্ঞাপন সম্পর্কে কথা বললাম এবং বিভিন্ন ধরণের বিজ্ঞাপন পদ্ধতি সম্পর্কেও জানলাম।

কিন্তু, যখন আপনার ব্যবসায় সেগুলি প্রয়োগ করার কথা আসে, তখন আপনাকে ডিজিটাল মার্কেটিং ব্যবহারিকভাবে শিখতে হবে এবং তাও একজন পরামর্শদাতার সাথে।

ডিজিটাল বিপণনের দৈনিক লাইভ ক্লাসে ব্যবহারিকভাবে শিখতে ডিজিটাল আজাদিতে যোগ দিন, যেখানে আজ 22 হাজারেরও বেশি শিক্ষার্থী এই বিজ্ঞাপনগুলি এবং অন্যান্য শক্তিশালী ডিজিটাল মার্কেটিং ধারণাগুলি শিখছে এবং ব্যবসায় প্রয়োগ করে তাদের আয় বাড়াচ্ছে।